কিভাবে MikroTik Router এ Winbox-এর মাধ্যমে SSID অর্থাৎ Wi-Fi network name  change করতে হয়?

আসসালামু আলাইকুম। সবাইকে স্বাগত জানাচ্ছি আজকের টিউটোরিয়ালে, যেখানে আমরা জেনে নিবো- “কিভাবে MikroTik Router এ Winbox-এর মাধ্যমে SSID অর্থাৎ Wi-Fi network name  change করতে হয়।” 

প্রথমে জেনে নিতে হবে, SSID বলতে কি বুঝায়?

SSID এর full form হলো- Service Set Identifier, যা WiFi নেটওয়ার্কের একটি unique name কে বুঝায়। সেজন্যে, SSID কে “Network Name” হিসেবেও উল্লেখ করা হয়। এটি যেকোনো Wireless Local Area Network (WLAN) কে identify করতে ব্যবহৃত হয়ে থাকে। এছাড়াও, ক্লায়েন্ট দ্বারা এটি নির্দিষ্ট wireless network-কে সনাক্ত এবং সংযুক্ত করতে ব্যবহৃত হয়। সুতরাং, এক কথায় বলা যায় যে- SSID কোন নেটওয়ার্ক এর নামকে বুঝায়, যা দিয়ে সেটিকে identify করা হয়। সাধারণত, নিজের নেটওয়ার্কটিকে নিজের প্রয়োজন অনুসারে specific একটা অর্থবহ নাম দিয়ে identify করার জন্য, WiFi এর নাম change করা হয়। চলুন তাহলে শুরু করা যাক আজকের টিউটোরিয়ালটি-

✓Winbox টি open করে, login & password দিয়ে connect করে নিবো।

✓আমরা এখন, ”Wireless” অপশনটি select করে নিবো।

✓Wireless অপশনটি select করে, wlan1 এ double click করে নিবো, তখন Interface wlan1 নামে একটি pop up menu দেখা যাবে।

✓এখন, “Wireless”>>>”SSID” তে এসে নিজের প্রয়োজন অনুযায়ী WiFi এর নাম এখানে টাইপ করে দেয়া যাবে। এবং Apply ও Ok click করে নিতে হবে। 

এখানে একটি বিষয় লক্ষণীয় যে,connected ক্লায়েন্টগুলো disconnected হয়ে যাবে এবং নতুন SSID-তে reconnect করলে পুনরায় session-টি active হয়ে যাবে।

আজকের টিউটোরিয়ালটি এই পর্যন্তই, এতখন সাথে থাকার জন্য সবাইকে জানাচ্ছি আন্তরিকভাবে ধন্যবাদ। আগামী টিউটোরিয়ালে MikroTik এর অন্য একটি টপিক নিয়ে আবারও হাজির হবো আপনাদের মাঝে, সেই পর্যন্ত সবাই ভালো এবং সুস্থ থাকুন; লাইক, কমেন্ট এবং শেয়ার দিয়ে এইভাবেই সবসময় NTP Academia এর সাথেই থাকুন।

“Keep learning with NTP Academia & Take care of yourself……..”

Sources:

https://academy.socialwifi.com
https://www.fortinet.com/resources/cyberglossary/service-set-identifier-ssid

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top